বর্তমানে লক্ষ্য করা যাচ্ছে, বেশিরভাগ চাকুরী প্রত্যাশীদেরই বদ্ধমূল বিশ্বাস হয়ে গেছে: একটা রেফারেন্স হলেই জব নিশ্চিত। অর্থাৎ অমুক স্যার অথবা অমুক ম্যাডাম একটু বলে দিলেই ব্যাস হয়ে গেল । সম্পূর্ণ বাস্তবতার নিরিখে দৃঢ়ভাবে এই বিশ্বাসের বিপরীতে আমার অবস্থান। হ্যাঁ রেফারেন্সের কারণে কখনও জব হয়, কিন্তু আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে এই সংখ্যাটা খুবই কম।

তবে আমার জীবনে আমি বহুবার দেখেছি: শুধুমাত্র মাত্রাতিরিক্ত রেফারেন্সের কারণে একেবারে নিশ্চিত হয়ে যাওয়া চাকুরীটা বাতিল হতে, রেফারেন্স এর কারণে শর্ট লিস্টে সিভি নির্বাচিত হওয়া সত্ত্বেও ইন্টারভিউ লিস্ট থেকে বাদ পড়তে , আবার ইন্টারভিউ ভালো হওয়া সত্ত্বেও শুধুমাত্র রেফারেন্স থাকার কারণে চাকুরী না পেতে। আপনাদের অবগতির জন্য বলছি রেফারেন্স যত বড়ই হোক না কেন প্রাইভেট প্রতিষ্ঠানসমূহে এটাকে ইতিবাচক দৃষ্টিতে বিবেচনা করা হয় না। আবার কখনও চক্ষুলজ্জার কারনে রেফারেন্স এর অনুরোধে জব হলেও সেটা খুব বেশি সম্মানের বা টেকসই হয় না।

তাই চাকুরী প্রার্থীদের প্রতি আমার বিশেষ অনুরোধ: এভাবে রেফারেন্স এর পিছনে হন্যে হয়ে না ছুটে, নিজের প্রতি বিশেষ মনোযোগ ও আত্মবিশ্বাস নিয়ে সম্ভাব্য পদগুলোতে আবেদন করুন, সাহসের সঙ্গে ইন্টারভিউ ফেস করুন। এভাবে এক দুই জায়গা থেকে রিফিউজ হলেও ইনশাআল্লাহ একটা সময় আপনি আপনার সাথে মানানসই জবটা পেয়ে যাবেন। এইটুকু ধৈর্য্য তো চাইই, নাকি বলেন?

(বি: দ্র: এই বিষয়ে আরও অনেক অভিজ্ঞতা share করার আছে, আবারও লিখব)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here