ডোমেইন কেনার সময় আমাদের সবার মধ্যে একটা প্রবণতা থাকে মিনিমাম 4L, 5L, 6L two words Domain । 4L ডোমেইন অবশ্য হ্যান্ড রেজিস্ট্রেশনের জন্য খালি নেই তবে অন্যগুলো কিনতে পারেন কিন্তু আপনাকে অবশ্যই ভেবেচিন্তে দেখতে হবে সেটা আসলে কি মিন করে, কেন আপনার ডোমেইনটি মানুষ কিনবে। ব্যাপারটা এমন না যে আজকে কিনবেন কালকে বিক্রি করে দিবেন। অনেক সময় ব্যাপকহারে মার্কেটিং করেও বিক্রি করা যায় না। সুতরাং তীর্থের কাকের মত বসে থাকতে হবে অথবা আপনি যদি যে কোন একটি বিষয়ে/নিসে পারদর্শী হন তাহলে এই রিলেটেড ডোমেইন আপনার জন্য ভালো হয়।। যেমন:


✓ 5L – 6L ডিকশনারি ওয়ার্ড একদম পাওয়া যায় না বললেই হয়, সেই ক্ষেত্রে দুটি শব্দের কম্বিনেশন হলে নিতে পারেন।। যেমন: ok+alt, okalt , আবার Tor+Let,( Torlet), Reb+Tin, (Rebtin), Pic+phy, (picture photography), Spa+Lit, (spalit), pas+out-(pasout)


✓ Two words: বর্তমানে ১ ওয়ার্ডের ডোমেইন পাওয়া যায় না।। সুতরাং ওয়ার্ডের ডোমেনে নিতে হবে।। এখানে প্রথম ওয়ার্ডের সাথে শেষের ওয়ার্ডের অর্থগত মিল/সমন্বয় থাকতে হবে। যেমন: service+area, my+phone ইত্যাদি।


✓ আবার মুসলিমস যেকোনো পপুলার নেম অথবা বিখ্যাত কোন স্থানের নাম, পর্যটন কেন্দ্রের নাম, বিখ্যাত ব্যক্তির নাম, সুন্দর কোন ব্র্যান্ডের নাম বুঝা যায় এমন, যে কোন ভাষার শব্দ।। যেমন: Alizaa (মুসলিম নাম), GyRide (Guyana+ride), Fav+hat(favourite hat), ব্র্যান্ডেবল নাম (niqee, sebeq, ramow, xonev, neeshy) , b2bi=acronyms (বিজনেস টু বিজনেস ইন্টিগ্রেশন). a4b(Action for business),, acronyms।


ভুলত্রুটি হলে মার্জনীয়।। দ্বিমত থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন পারলে শুধরে নিব।। সবাই ভাল থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here