নিজের জানা ব্যক্তিগত কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করব। আমরা অনেকেই প্রশ্ন করি চার লেটার এর .net or .org এর ভ্যালু কেমন।। অনেকেই বলেন চার লেটারের যদি ডিকশনারি ওয়ার্ড হয় তাহলে ভ্যালু আছে।। সেটা সবাই বুঝে ডিকশনারি ওয়ার্ডের ভ্যালু আছে। চারটা লেটার এর মধ্যে অনেকগুলোর ট্রামস কন্ডিশন থাকে যেমন, abbreviation, আরেকটা হচ্ছে acronyms. যদি চারটি অক্ষর আপনি অনেকগুলো এভ্রাইভেশন আছে অথবা অ্যাক্রনিমস আছে সেই কোম্পানিগুলোকে টার্গেট করে কিনতে পারেন তাহলে হয়তোবা ভ্যালু পেতে পারেন যদি আপনি ভালো মার্কেটিং করতে পারেন।। কোম্পানি ছাড়াও চারটি অক্ষর দিয়ে অথবা তিনটি অক্ষর দিয়ে যদি অনেক acronyms or abbreviation থাকে এইরকম ডমিন আপনি যদি মনে করেন বিক্রি করতে পারবেন তাহলে কিনতে পারেন।। উল্লেখ্য যে এই সকল ডোমেইন নির্ভর করে অনেকটা আপনার মার্কেটিং পলিসির উপর।

আরেকটা বিষয় অনেক সময় আমরা যখন কারো পোস্টে দেখি অনেক বছরের পুরাতন ডোমেইন বিক্রি হবে, অথবা দেখি [উনিশশত কয়াত্তর সাল থেকে টানা রিনিউ করা ডোমেইন বিক্রি করা হবে] কোন কিছু যাচাই বাছাই না করেই হুটহাট কিনে ফেলি এরকম করা যাবে না।। এ বিষয় নিয়ে নিচে বলতেছি….

আপনার নিজস্ব টাকা যতক্ষণ আপনার হাতে থাকবে ততক্ষণ আপনি ধনবান।।

এখন আরেকটা বিষয় বলি, এই সকল পুরাতন ডোমেইন কোথায় পাওয়া যায়।

[expired domain auction]

কিছু ডোমেইন আছে যে ডোমেইনগুলো ইউজার ইচ্ছাকৃতভাবে অথবা অনিচ্ছাকৃতভাবে রিনিউ করে না।তখন কিছু স্বনামধন্য কোম্পানি (যেমন: GoDaddy, Dynadot, Namesillo, Dropcatch, nameliquidate ) এই ডোমেইনগুলো মেয়াদ থাকা অবস্থায় এক্সপেয়ার্ড অকশন দেয় (expired domain auction)।। দাম অনেকটা রেজিস্টার এর উপর নির্ভর করে আবার অনেকটা পাবলিকলি অকশন থাকে। GoDaddy এর এক্সপার্ট অপশন এ ভাই নাও প্রাইস মিনিমাম 8 ডলার 10 ডলার থাকে। অন্য প্রায় সকল রেজিস্টারে মিনিমাম বিড দিয়ে শুরু হয়। এখান থেকে নিলামের যখন আমরা ডোমেইনগুলো ক্রয় করি তখন সেই ডোমেইন গুলোর মেয়াদ পূর্বের মেয়াদটি চলমান থাকে হঠাৎ হু ইজ সর্বপ্রথম রেজিস্ট্রেশন ডেট বলবৎ থাকে।। এটা বলার কারণ হচ্ছে আপনারা অনেক সময় কমেন্ট করেন ওই সময় আপনি কোথায় ছিলেন আপনার তো জন্মই হয় নাই তাইলে ডোমেইনটি কিভাবে রিনিউ করলেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here