🔸 ফ্রিল্যান্সিং মানুষ মূলত কি নিয়ে করে? বর্তমানে বাংলাদেশে প্রায় ৫ লক্ষের অধিক মানুষ ফ্রিল্যান্সিং এর সাথে জড়িত রয়েছে যার সবচেয়ে বড় অংশই কাজ করেন গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, কন্টেন্ট রাইটিং, এসইও এবং ডাটা এন্ট্রি নিয়ে। এছাড়া অনেকে আছেন এপস ডেভেলপমেন্ট সহ অন্যান্য কিছু কাজ করেন। তবে যে সকল কাজ মানুষের বিভিন্ন ব্যবসা-বানিজ্য, দৈনন্দিন প্রয়োজন মেটানোর জন্য প্রয়োজন তার অধিকাংশ কাজ নিয়েই ফ্রিল্যান্সিং করা যায়।

🔸 এখন একটু ভেবে দেখুন তো, আপনি ডাটা এন্ট্রি নিয়ে ফ্রিল্যান্সিং করবেন। আপনি কি মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল বা পাওয়ার পয়েন্ট এর কাজ ঠিকভাবে, প্রফেশনালি মোবাইল দিয়ে করতে পারবেন? মোবাইলে এই এপস গুলো আছে, কিন্তু সেটা কি প্রফেশনালি ব্যবহার করা যায়? আপনার ক্লায়েন্ট এর ডাটা প্রেজেন্টেশনের জন্য গ্রাফ বা চার্ট লাগবে, সেটা কি আপনি মোবাইল দিয়ে সুন্দরভাবে প্রজেন্ট করতে পারবেন? যদি প্র্যাক্টিকালি করে আপনি দেখাতে পারেন, তাহলে নিশ্চিত হতে পারেন যে আপনি মোবাইলে ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারবেন !! তবে এটা সম্ভব না।

🔸 এবার একটু ভেবে দেখুন তো, আপনি গ্রাফিক ডিজাইন নিয়ে ফ্রিল্যান্সিং করবেন। ফ্রিল্যান্সিং এর যারা ক্লায়েন্ট, মানে যারা আপনাকে কাজ দিবে, তারা ফাইল ডেলিভারি নিবে AI/PS/EPS ফরমেট এ। এর কোনোটাই আপনি মোবাইল এপস দিয়ে দিতে পারবেন না। কাজ তো দূরের কথা !!

🔸 ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট করবেন মোবাইলে !!! সম্ভব না। কোডিং করবেন কিভাবে? মোবাইলে কোড করে কম্পিউটারের জন্য ওয়েবসাইট বানানো স্বপ্নে ভাবাও পাপ।

🔸 এসইও করবেন মোবাইলে !! সম্ভব না। কারন এলগরিদম এর কাজ করবেন কিভাবে?

🔸 এন্ড্রেয়েড বা আইওএস এপ বানাবে মোবাইল দিয়ে? এটাও সম্ভব না। কারন এর জন্য যে সফটওয়্যারগুলো ব্যবহার করা হয়, তা সম্পূর্ণ কম্পিউটারের জন্য বানানো। মোবাইলে কাজ করবে না।

🔸 ভিডিও এডিটিং, আফটার ইফেক্টস এই ধরনের যে হাই ডিমান্ড কাজগুলো আছে, এগুলোও আপনি মোবাইল দিয়ে করতে পারবেন না।

এতোক্ষন তো শুনলেন কি পারবেন না। আসুন এবার শুনি কি পারলেও পারতে পারেন।

🔹 কন্টেন্ট রাইটিং এর কিছু কাজ আপনি মোবাইল দিয়ে করতে পারবেন। যদি সেটা শুধু লিখার কাজই হয়। মোবাইলে মাইক্রোসফট ওয়ার্ড এর এপস নামিয়ে লিখতে পারেন, নোটসে লিখে তা ক্লায়েন্টকে দিতে পারেন। তবে খুব বড় পরিসরে কাজ করতে পারবেন না।

🔹 স্যোশাল মিডিয়ার অল্প কিছু কাজ যেমন হ্যাশট্যাগ রিসার্চ, স্যোশাল মিডিয়া পোস্ট এর কাজ মোবাইলে করতে পারবেন। তবে এইসব কাজের বাজেট এবং ভলিওম খুবই সীমিত।

মোদ্দা কথা হলো, ফ্রিল্যান্সিং কোনো ছেলেখেলা করার সেক্টর না। বিষয়টা এমন না যে গরম পানিতে লেবু আর চিনি গুলিয়ে নিলাম, আর শরবত হয়ে গেলো। সম্পূর্ণ প্রফেশনাল একটি সেক্টর। তাই এই সেক্টরে আসতে হলে সেভাবেই তৈরি হয়ে আসতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here