ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেনট আমাদের কাছে অনেক বেশি পরিচিত একটি নাম যখন থেকে ফ্রিল্যান্সিং এর কথা শুনেছি এবং ডলার/টাকা ইনকাম এর চিন্তা আসছে …ওয়েব ডিজাইন বা ফ্রন্টেনড (ক্লায়েন্ট সাইড কোডার, ডিজাইনার এবং কাঠামো তৈরি করে, ওয়েবসাইটটির বাহ্যিক কাঠামো নিয়ে কাজ করে ) এর জন্য যা যা শিখতে হবে—HTML5 (কোন প্রোগ্রামিং ভাষা না )CSS3 (কোন প্রোগ্রামিং ভাষা না)BOOTSTRAP (কোন প্রোগ্রামিং ভাষা না)JAVASCRIPT (I prefer ReactJs framework).

ব্যাকএন্ড (সার্ভার সাইড বা পার্শ্ব কোডার, অ্যালগরিদম তৈরি করে এবং ওয়েবসাইটগুলোর কার্যকারিতা তৈরি করে):এর জন্য যা যা শিখতে হবে —PHP/ JAVASCRIPT/ PYTHON (প্রোগ্রামিং ভাষা)Sql (database management)

ব্যাকএন্ড এর জন্য পি এইচ পি খুব ই জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ …এই ভাষা ডিজাইন ই করা হয়েছে শুধুমাত্র ডেভেলপমেন্ট এর জন্য, পিএইচপি ল্যাংগুয়েজের জন্যও অনেকগুলো ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক রয়েছে, যেমন- কোডইগনিটার, লারাভেল( লারাভেল অত্যন্ত জনপ্রিয় একটি ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক। এটি পিএইচপি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মাধ্যমে লেখা হয়েছে।প্রথমেই প্রশ্ন আসে ফ্রেমওয়ার্ক কী? যারা ওয়েব ডেভেলপমেন্টের সাথে জড়িত, তাদের প্রায় প্রত্যেকটা অ্যাপ্লিকেশন তৈরির সময়ই কিছু কমন জিনিস বার বার লিখতে হয়। যেমন, ইউজারের অথেনটিকেশন, সেসন হ্যান্ডেলিং, ক্যাশ-কুকি হ্যান্ডেলিং, ডেটাবেজ স্কিমা তৈরি করা, বিভিন্ন ডেটাবেজ অপারেশন ইত্যাদি। এখন যেহেতু এ কাজগুলো প্রায় প্রত্যেকটা অ্যাপ্লিকেশনেই করতে হয়, তাই ডেভেলপাররা একটা অ্যাপ্লিকেশন বয়েলারপ্লেট ব্যবহার করে, যেখানে আগে থেকেই এ কাজগুলো করা থাকে। এটিই আসলে ফ্রেমওয়ার্ক নামে পরিচিত), সিম্ফোনি, জেন্ড ফ্রেমওয়ার্ক, ফ্যালকন, ই(Yii) ইত্যাদি। এগুলো সবই জনপ্রিয় ফ্রেমওয়ার্ক …ওয়ার্ডপ্রেস(WORDPRESS) ও পিএইচপি দিয়ে বানানো বা ডেভেলপ করা…ফ্রীলান্সিং মার্কেটপ্লেসগুলুতে এখনো পিএইচপি এর ব্যাপক চাহিদা রয়েছে .

· জাভাস্ক্রিপ্ট এমন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা দিয়ে ফ্রন্টেনড ,ব্যাকএন্ড, ডাটাবেজ এমনকি মোবাইল এপ্লিকেশন ডেভ্লপমেনট( এন্ড্রয়েড/ আইওএস) এর কাজ করা যায় …জাভাস্ক্রিপ্ট এর React js ফ্রন্টেনড ডিজাইন এর জন্য জনপ্রিয় ফ্রেমওয়ার্ক এবং ব্যাকএন্ড এর জন্য NodeJs ফ্রেমওয়ার্ক পিএইচপি এর শক্ত প্রতিপক্ষ হিসাবে ধরা হয় … জব সেক্টরে জাভাস্ক্রিপ্ট এর বেতন কাঠামো খুবই ভালো এবং দিন দিন বেড়েই চলেছে …

বিভিন্ন প্রোগ্রামিং ভাষার মধ্যে পাইথন হচ্ছে অত্যন্ত জনপ্রিয় একটি ভাষা। পাইথন ব্যবহার করে ওয়েব, মোবাইল, ডেস্কটপ ইত্যাদি প্ল্যাটফর্মের জন্য সফটওয়্যার তৈরি করা যায়। মেশিন লার্নিং (Machine Learning) ও ডেটা সায়েন্স (Data Science) ক্ষেত্রেও পাইথন অনেক জনপ্রিয় … পাইথন এর অনেক ফ্রেমওয়ার্ক এর মদ্ধে Django জনপ্রিয়..আরও অনেক ভাষা দিয়ে ই ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করা যায় কিন্তু এই জাভাস্ক্রিপ্ট, পিএইচপি , পাইথন ই বেশি জনপ্রিয় … আপনাকে অবশ্যই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে তারপর ফ্রেমওয়ার্ক শিখতে হবে…এখন সিদ্ধান্ত আপনার যে , আপনি কি ব্যাকএন্ড ডেভেলপার হবেন নাকি ফ্রন্টেনড ডেভেলপার নাকি ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার (ফ্রন্টেনড + ব্যাকএন্ড) ।।

প্রোগ্রামিং ভাষা কিভাবে শিখবেন অথবা প্রোগ্রামার কিভাবে হবেন , অথবা ওয়েব ডেভেলপমেনট কোথা থেকে শিখবেন অন্য একদিন আলোচনা করবো …যেকোনো গঠনমুলক সমালোচনা বা প্রশ্ন করার জন্য কমেন্ট সেকশন এ কমেন্ট করার জন্য অনুরোধ করা হল ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here