আল্লাহ কুর-আন ও সুন্নাহ দুটিই অবতীর্ণ করেছেন বিশুদ্ধ আরবী ভাষায়।রাসুল (সা) ছিলেন সর্বশ্রেষ্ঠ আরবী ভাষাবিদ, এবং তার মুখনিঃসৃত বাণীগুলো বিশুদ্ধ আরবীর অন্যতম নিদর্শন।

এখন আমাদের মধ্যে অনেকেই এই আরবী ভাষা শিখার জন্য সত্যিই ব্যাকুল।কিন্তু সঠিক গাইডলাইন এর অভাবে আমরা এগুতে পারছি না।আবেগের বশে অনেক ভুল সিদ্ধান্ত / পদক্ষেপ নিয়ে ফেলছি যা সত্যিই খুব দু:খজনক।আরো আফসোস এর ব্যাপার, এই সম্পর্কে বিস্তারিত লিখা/গাইডলাইন যা কিনা সাধারণ মানুষ বুঝতে পারবে এমন আর্টিকেল আজও আমার চোখে পড়েনি।

জানি আপনাদের সময়ের খুব অভাব,তাই সংক্ষেপে বলার চেস্টা করব।তাই কিছু কথা বাদ পড়ে গেলে প্রশ্ন করবেন।

এই কোর্স করে যে লাভ পাবেন:
১.সলাতে যে কুর-আন তেলাওয়াত করা হয়,তা আপনি ৯০/৮০% বুঝতে পারবেন।নিজের অজান্তেই দেখবেন পাথরের মতো শক্ত অন্তর গলে গিয়ে চোখ দিয়ে অঝোরে পানি ঝড়ছে।
২.কুর-আন তেলাওয়াত শুনলে হৃদয়ে গিয়ে আঘাত করবে।
৩.হাদিসগুলো আরবীতেই পড়তে পারবেন
৪.বিভিন্ন আলেমদের বই আরবীতেই পড়তে পারবেন।ক্ষেত্রবিশেষে(স্পোকেন ল্যাংগুয়েজ এ অভ্যস্ততা অর্জন করলে) তাঁদের লেকচারও বুঝতে পারবেন।

ইত্যাদি আরও অনেক উপকারিতা …

কি করতে হবে :-
1. প্রথম কাজ হবে আরবী উচ্চারণ করায় পারদর্শিতা অর্জন করা।
2.আরবী অক্ষরগুলো লিখায় হাতে ফ্লুয়েন্সি আনা।এজন্য অক্ষরগুলো অনুশীলন করা।
3.এখন দুটি পথে বিভক্ত হবে স্টেপগুলো।আপনি English Grammer এর Terminology গুলো সম্পর্কে যদি ভালো জানেন যেমন,Noun,pronoun,adjective, demonstrative pronoun,Past tense ইত্যাদি। তাহলে a,b,c… স্টেপ ফলো করুন।

নাকি আপনি বাংলা ব্যাকরণ এর পরিভাষা গুলোর সাথে বেশি পরিচিত এবং কম্ফোর্ট ফিল করেন? যেমন সর্বনাম,বিশেষ্য,বচন,কাল ইত্যাদি? তাহলে ১,২,৩ স্টেপগুলো ফলো করুন।

a. ইউটিউব ব্যবহার করে শিখা আমার মতে উত্তম, তবে মেইন ওয়েবসাইট থেকেও শিখা যেতে পারে ডাউনলোড করে।

এখানে চ্যানেল এ ঢুকে প্রথমে প্লে-লিস্ট এ গিয়ে Book 1/2/3 সিলেক্ট করে ঢুকে সিরিয়ালি দেখবেন।এগুলো দেখা শুরু হলে এখান থেকে 097 number video থেকে 123 পর্যন্ত ভিডিও দেখুন।

b.অবশ্যই টেক্সট বই,গাইড বই লাগবে এবং অনুশীলন এর সমাধান বই ঐচ্ছিক, না হলেও চলবে।

c. PC তে শিখা উত্তম।স্ক্রিন split করে একদিকে ভিডিও অন্যদিকে Text Book খুলে রেখে শিখবেন।মোবাইল হলে দুটি লাগবে।একটি তে ভিডিও চলবে অন্যটিতে বই খোলা থাকবে।আর স্ক্রীন একটিই হলে বই কিনতে হবে।
d. একটি নোট খাতা বানিয়ে বোর্ডে যা লিখছে সবকিছু নোট করবেন।
e. অবশ্যই (টু দি পাওয়ার ২০০),যে আপনি অনুশীলনী গুলো বাসায় খাতায় লিখে সমাধান করবেন।তা না করলে ফলাফল ০।
f. নিয়মিত শেখা চালিয়েে যাবেন। যদি বেশি দিন বিরতি দিয়ে ফেলেন তাহলে দেখবেন যে আগে যা শিখেছিলেন তা স্মৃতি থেকে মুছে গিয়েছে। তাহলে আবার আগের থেকে শুরু করতে হবে।এভাবে আপনি ধীরে ধীরে পিছিয়েে যাবেন। তাই খুব বেশি দরকার না পড়লে কখনোই ক্লাস মিস দিবেন না।
g. কোন পড়া না বুঝলে সেই জায়গার ভিডিওতে বারবার রিপিট করে দেখবেন তাও যদি না বুঝেন তাহলে সরাসরি আল্লাহর কাছে দোয়া করবেন যাতে তিনি আপনাকে এই জিনিসটি সহজে বুঝিয়ে দেন। ইনশাআল্লাহ প্রথমে কঠিন লাগলো দেখবেন না আস্তে আস্তে সেই জিনিসটি আপনার কাছে সহজ হয়ে গিয়েছে।

১.বাংলায় শেখার ক্ষেত্রে আমি আপনাদেরকে দুটি ইউটিউব চ্যানেল দিব।

মুহাম্মাদ হাসান ভাইয়ের

এখানে playlist অপশনে গিয়ে বুক 1 অথবা 2 অথবা 3 select করে ভিডিও দেখবেন।

নাহিদ ভাইয়ের

দুঃখের ব্যাপার হচ্ছে কোন চ্যানেলেই আরবীর সম্পূর্ণ কোর্সটি কমপ্লিট করতে পারেনি। ফলে আপনাকে সম্পূর্ণ কোর্স এর জন্য ইংলিশ ভিডিও গুলোর ওপরই নির্ভর করতে হচ্ছে। তবে এখান থেকে আপনি অনেক আইডিয়া পেতে পারবেন। আমরা দোয়া করি আল্লাহ এর কাছে যেন তাঁরা কমপ্লিট করতে পারেন।

২.গাইড বই

সলভ বই
http://www.alquranervasha.com/download-book/27

উল্লেখ্য যে এখানে টেক্সট বই একই থাকবে অর্থাৎ আরবীতেই এখানে বাংলাতে কোন টেক্সট বই নেই।

সবচেয়ে উত্তম হচ্ছে(আমার মতে) ইংলিশ ভিডিও গুলো ফলো করা।

★এখন কিছু গুরুত্বপূর্ণ কথা। আমরা এই সেকশনে দেখতে চেষ্টা করব যে আমরা কী কী ভুল পদক্ষেপ বা সিদ্ধান্ত নিয়ে থাকি★

১. অনেক সময় আমরা দেখতে পাই আরবি short course বা 30 দিনে আরবি শিখুন নামক মুখরোচক বিজ্ঞাপন এর সমাহার। ভুলেও এ পথে পা বাড়াবেন না কারন যদি আপনি ক্লাসিক্যাল আরবি শিখতে চান যে আরবিতে কোরান এবং সুন্নাহ্ নাযিল করা হয়েছে, তাহলে আপনি কখনই শর্ট কোর্স কিংবা 30 দিনে শিখতে পারবেন না। যা শিখতে পারবেন সেখানে তা হচ্ছে modern arabic ।যা শিখে আপনি আরব দেশে গিয়ে কথা বলতে পারবেন কিংবা একটি সার্টিফিকেট অর্জন করে বিভিন্ন চাকরিতে আবেদন করতে পারবেন ।কিন্তু আপনার যে প্রধান উদ্দেশ্য ছিল তা সফল হবে না।

এছাড়াও দেখা যায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যেমন dhaka university, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আরবি শিক্ষা কোর্স নামক একটি কোর্স চালু রয়েছে যার সময়সীমা 6 মাস বা এক বছর কিংবা তারও কম। এখানেও সেই একই অবস্থা এখানে আপনি মর্ডান arabic শিখতে পারবেন কিন্তু classical arabic সেখানে শেখাবেনা।

শুধু একটি কথাই মাথায় রাখবেন যে,There are No Shortcuts to Success,only Hardwork is the way.

২. অনেকে যে ভুলটা করে বিভিন্ন জায়গা থেকে আরবি শিখতে যায়,কোন জায়গায় নির্দিষ্ট থাকতে পারেনা।এখান থেকে কিছুটা ওখান থেকে কিছুটা এভাবে সে আরবি শিখতে থাকে। কিন্তু একসময় সে বুঝতে পারে আসলে তার জ্ঞানার্জন কিছুই হয়নি। কিন্তু এতে করে তার অনেক সময় অপচয় হয়ে যায়। তাই আপনাদেরকে বলবো যেকোনো একটি জায়গা থেকে আরবি শিখতে থাকুন সেখানে সম্পূর্ণ কোর্স কমপ্লিট করার করে অন্য কোর্সে আপনি শিখতে পারেন কিন্তু অবশ্যই কোর্সটি কমপ্লিট করে তারপরে অন্য কোর্সে যেতে হবে।

৩. শেখার মধ্যপথে শয়তান আপনাকে বিভিন্ন ওয়াসওয়াসা দিবে। বলতে পারে অনেক শিখেছিস যথেষ্ট আর দরকার নেই কিংবা বলতে পারে তোর দ্বারা আরবী শেখা সম্ভব হবে না।শয়তানকে নক আউট করে আউযুবিল্লাহ পড়ে পুনরায় শিখতে শুরু করুন তার কোনো কথায় কান দেবেন না।

৪. কখনো আহংকার করবেনা। কারণ কেউই এই দাবি করতে পারবে না যে সেই সব চাইতে বেশি আরবী ব্যাকারণ জানে। আপনি কি জানেন আরবী ব্যাকরণ এর উপর সবচেয়ে বৃহৎ যে বইটি লেখা হয়েছে তা 40 খন্ডের। সবচাইতে বেশি আরবী ব্যাকরণ সম্পর্কে জানতেন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

★এখন অনেকের মাথায় বিভিন্ন প্রশ্ন জাগে তার উত্তর এখানে দেয়ার চেষ্টা করব।★

১. এই কোর্স করার পরে আমি কি আরবি যেকোনো বই সম্পূর্ণরূপে পড়তে পারব? উত্তর হচ্ছে শর্তসাপেক্ষে পারবেন। অর্থাৎ আপনাকে প্রচুর vocabulary এর ভান্ডার বাড়াতে হবে। এবং আপনাকে সহজ এবং ছোট ছোট বই দিয়ে শুরু করতে হবে। আরেকটি ব্যাপার হচ্ছে আপনাকে বিভিন্ন আরবি বই পড়ার জন্য আরও উচ্চতর ব্যাকরণ সম্পর্কে জ্ঞান অর্জন চালিয়ে যেতে হবে।

২. এই কোর্সটি করতে কত পরিমাণ সময় লাগবে? উত্তর হচ্ছে এটা এক একজনের উপর নির্ভর করে। স্বাভাবিকভাবে একজন মানুষের দেড় থেকে দুই বছরের মতো সময় লাগতে পারে। তবে বুদ্ধি করে এই সময় আরো কমিয়ে আনা যায়। ইউটিউবে স্পীড বাড়িয়ে দিয়ে শুনলে অনেক কম সময়ে আপনি একটি ভিডিও পুরোপুরি শুনতে পারবেন।

৩. এভাবে কেউ সফলতা পেয়েছে? উত্তর হচ্ছে আমার দেখা এবং জানামতে অনেকেই এই উপায় ফলো করে সফলতা অর্জন করেছে। ইনশাআল্লাহ আপনি ও পারবেন।

৪.বাজারে অনেক রকম আরবি কোর্স চালু রয়েছে কোনটি আপনি করবেন? আমার অভিজ্ঞতা যা বলে এবং আমি বিভিন্ন মানুষের কাছ থেকে যে মতামত পেয়েছি তা হচ্ছে এই যে আমি উপরে যে নিয়মগুলো বলেছি সেই নিয়মগুলোই হচ্ছে শ্রেষ্ঠ, তবে এটা এক একজনের ওপর নির্ভর করতে পারে। আমি দেখেছি যে অধিকাংশ মানুষ যারা আরবী শিখেছে অনলাইনের মাধ্যমে তারা এই প্রসেস ফলো করেছে।
Arabic bayna yadaik,Arabic with Husna ইত্যাদি যে কোর্সগুলো অনলাইনে রয়েছে তার থেকে সবচেয়ে বেশি উপকারী হচ্ছে আমি যেই কোর্সের কথা বলেছি। কারণ এ কোর্সটি তে যে বইগুলো ফলো করা হয় তা প্রায় ত্রিশ বছরের গবেষণার ফল।এবং খুবই সিস্টেমিক ওয়ে তে শিখানো হয়।

এতক্ষণ যা আলোচনা করলাম তা সবই অনলাইন নির্ভর। এখন অফলাইন সম্পর্কে আমার কোনো মতামত নেই এবং এ সম্পর্কে আমি খুব বেশী জানিনা। তাই যারা জানে তাদের কাছ থেকে জেনে নিন।

যা কিছু ভাল তা আল্লাহর পক্ষ থেকে আর যা কিছু মন্দ তা আমার ও শয়তানের পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here