Categories
ফাইবার

ফাইবার $৫ ডলার এর মার্কেটপ্লেস।

অনেকেই বলতে শুনি ফাইবার $৫ ডলার এর মার্কেটপ্লেস। আসলে আমার মনে হয় এটাকে আমাদের মতো সেলাররাই ৫ ডলারের বানিয়েছি। কারন আমরা কাজের মূল্য দিতে জানিনা।

★ প্রথম পিকের ক্লাইন্ট নিজেই আমাকে তার কাজের জন্য ৭৫০ ইউরো অফার করে, কথাবার্তা শেষে ৭৫০+ এ ডিল হয় কিন্তু যখন অফার পাঠাতে যাব তার ঠিক আগেই, বায়ার এই এসএমএস করে তার পার্টনার অন্য একজনকে পেয়ে গেছে সেই ২০০ ইউরোতে এই কাজটি করে দিবে। সো এখানে তো এত দাম দিয়ে আমাকে কাজটি দেওয়ার কোন প্রশ্নই আসে না।

★ ২য় টি হলো এই ক্লাইন্টের আগেও আমি একটি কাজ করে দেয় $১৫ তে, তখন সে আমাকে বলে আরো কাজ দিবে। আজকে আবার কথা হয় তখন সেই বলে এই কাজ সে $৫ দিয়েই করে দিবে এমন লোক পেয়ে গেছে। এই কাজটাও হাত ছাড়া হলো।

আমার ছোট্ট এই অভিজ্ঞতায় মনে হলো প্রতিটি ক্লাইন্টই তার কাজের সঠিক মূল্য দিতে চাই কিন্তু আমরা আমাদের কাজের মূল্য দিতে জানি না।। আমরা নিজেরাই মার্কেটাকে নষ্ট করছি এবং সেই দোষ মার্কেটের উপরে চাপিয়ে দিচ্ছি।

ভাই আমি একেবারেই নতুন একজন ফ্রিল্যান্সার, বেশিদিন হয়নি মার্কেটপ্লেসে কাজ শুরু করেছি, মোটামুটি কাজ পাচ্ছি, কাজ করছি, এখনো শিখছি। দয়া করে ভুল-ত্রুটি ক্ষমা করবেন।

One reply on “ফাইবার $৫ ডলার এর মার্কেটপ্লেস।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *