স্পাম হছে অনাকাঙ্খিত, অবাঞ্চিত কোনো বার্তা বা লিংক, যা সাধারণত ইমেইল বা অন্য মাধ্যমে ইউজারের কাছে প্রেরণ করা হয়। স্পামের মাধ্যমে সাধারণত বিভিন্ন পণ্য বা সেবার বিজ্ঞাপণ যেমন বিভিন্ন প্রকার লোন, দ্রততম সময়ে বড়লোক হওয়ার সুবর্ণ সুযোগ, অর্থ উপার্জনের উপায়, লটারি সহ বিভিন্ন  ইত্যাদি  পাঠানো হয়। অনেক সময় বিভিন্ন নিউজ গ্রুপ বা বুলেটিনবোর্ডে অপ্রাসঙ্গিক পোস্টকেও স্পাম বলা হয়।

স্পেমিং  মানে যে জিনিসটা অপ্রত্যাশিত বা  অনাকাঙ্খিত। আর একটু ভালেভাবে বললে যা না চাইতেই এসে পরে। বিভিন্ন ওয়েব-সাইটে, ব্লগে, পেইজে, ইমেইলে স্পেমিং করে স্প্যাম্পাররা। এক শ্রেনীর মানুষ আছে যারা বিভিন্ন সাইট, ব্লগে স্পেমিং  করে থাকে। তাদের স্প্যাম্পার বলে।

 স্প্যাম্প করলে

* সাইটে ভাইরাস ছড়িয়ে পরে। 

* সাইট দূর্বল হয়ে যায় । 

* সাইট হ্যাক করার উদ্দেশ্যেও স্প্যাম্পিং করা হয়।

স্পামের মাধ্যমে সাধারণত বিভিন্ন সস্তা পন্যের বা সেবার বিজ্ঞাপণ যেমন বিভিন্ন প্রকার লোন, দ্রততম সময়ে বড়লোক হওয়ার সুবর্ণ সুযোগ, অর্থ উপার্জনের উপায়, লটারি সহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিজ্ঞাপণ ইত্যাদি প্রেরন করা হয়। অনেক সময় বিভিন্ন নিউজ গ্রুপ বা বুলেটিনবোর্ডে অপ্রাসঙ্গিক পোস্টকেও স্পাম বলা হয়। স্পাম নামটি এসেছে বিখ্যাত হরমেল ফুডের খাদ্যপন্য “স্পাম”(শূকরের মাংস থেকে তৈরী খাবার)থেকে। স্পামকে “জাংক মেইল” ও বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here