পড়া বেশিক্ষণ মনে রাখতে পারেন না? কোন পড়া সহজে মুখস্থ হতে চায় না, কিংবা কঠিন কিছু বারবার চেষ্টা করেও শিখতে পারেন না? যতই চেষ্টা করুন না কেন, পরীক্ষার হলে গিয়ে সব ভুলে যান? আপনার সমস্ত সমস্যার সমাধান পেতে পারেন এই ফিচারে। জেনে নিন খুব সহজে কোন কিছু শিখে ফেলার দারুণ কার্যকরী ও বৈজ্ঞানিক ৭টি কৌশল। কেবল লেখাপড়া নয়, অন্য যে কোন কিছু শিখতেও কাজে আসবে।

১) চোখ দেখবে, কান শুনবে, মস্তিষ্ক বুঝবে

কঠিন পড়াগুলো জোরে জোরে উচ্চারণ করে পড়ুন। তবে কেবল জোরে উচ্চারণ করলেই হবে না, শুনতে হবে খুব মন দিয়ে। একই সাথে বিষয়টা বোঝার চেষ্টাও করতে হবে। যে অংশটি বুঝতে পারবেন না, সেটি একাধিক বার করে পড়ুন।

২) লিখে লিখে পড়া অভ্যাস করুন

যেটা পড়বেন, সেটা না দেখে লেখার চেষ্টা করুন। লিখে মিলিয়ে নিন যে ঠিক হলো কিনা। ঠিক না হলে আবার লিখুন। কয়েকবার লিখলেই রপ্ত হয়ে যাবে।

৩) আছে বিশেষ সময়

কঠিন কিছু শিখতে হলে নিজেকে জোর করে পড়ার টেবিলে বসাবেন না। শুধুমাত্র তখনই চেষ্টা করুন। যখন আপনি খুব আগ্রহ বোধ করছেন শেখার। নাহলে রাতের বেলায় পড়তে বসুন। যেন পড়া শেষ করেই ঘুমিয়ে পড়তে পারেন। এতে পড়া সহজে মনে থাকবে।একটা পর্যাপ্ত পরিমাণ ঘুমের পরপরই পড়া শুরু করুনন।কারণ ব্রেইন তখন অন্য সকল সময়ের চেয়ে বেশি ফ্রেশ থাকে।

৪) মস্তিষ্ককে সময় দিন

একটা কিছু জানার পর মস্তিষ্কের সময় প্রয়োজন সেই তথ্যগুলো গুছিয়ে সংরক্ষন করতে। মূলত আপনার ঘুমের সময়ে মস্তিষ্ক এই কাজটি করে। তাই চেষ্টা করুন খুব কঠিন কিছু পড়া শেষ করার মত ১০ মিনিট ঘুমিয়ে নিতে। এই সময়ে মস্তিষ্ক সব ডাটা সুন্দরভাবে গুছিয়ে নেবে। যদি সেটা সম্ভব না হয়, তাহলে রাতে ঘুমাতে যাবার আগে সমস্ত পড়া অবশ্যই একবার রিভিশন করে তবেই ঘুমাতে যাবেন।

৫) কিছু বিশেষ পদ্ধতি

ছোট্ট কিছু কৌশল অবলম্বন করুন নিজের সাথে। যেমন ধরুন, পড়াটি না শেখা পর্যন্ত টেবিল ছেড়ে উঠবেন না। কিংবা এটা শেখা হলে এক কাপ চা খাবেন। এমন ছোট ছোট পুরস্কারের ব্যবস্থা করুন নিজের জন্য। একটা কঠিন পড়া শেষ করে মিনিট পাঁচেক গল্প করে নিলেও মন ফ্রেশ হয়।

৬) কিছু শর্টকাট টেকনিক

কঠিন বিষয়গুলো সহজে মনে রাখার জন্য কিছু শর্টকাট টেকনিক নিজে তৈরি করুন।অনলাইনে অনেক কিছুরই শর্টকাট টেকনিক পাওয়া যায়।তবে আপনার পছন্দ অনুযায়ী নিজের তৈরি করা শর্ট টেকনিক কার্যকরী হবে বেশি।কারণ এতে আত্নতৃপ্তি পাবেন অনেক। তাই মনে ও থাকবে সহজেই।

৭) বেডে শুয়ে শুয়ে

মনে করেন আপনি সকালে ঘুম থেকে উঠতে চাচ্ছেন।কিন্তু বেড থেকে উঠতে একদম ইচ্ছে করছে না।এমতাবস্থায় আপনি বেডে শুয়ে শুয়েই আগের দিন যে পড়াগুলো শিখেছেন তা মনে মনে পড়ার চেষ্টা করুন।অর্থাৎ বিষয়গুলো রিভিশন দিন।এটি একটি কার্যকরী পদ্ধতি।আমি এটি করতাম।এটির উপকারিতা আমি অনেক বেশী পেয়েছি।পড়াগুলো যেন মস্তিষ্কে গেথে যায় এমন মনে হয়েছে আমার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here