ইচটিএমএল (হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ) হ’ল “হাইপারলিংকস” ব্যবহার করে ইন্টারনেটে তথ্য প্রকাশের জন্য কয়েক বছরের মধ্যে উন্নত মানের – বা শুধুমাত্র লিঙ্ক যা আমরা আজ জানি। একটি পিডিএফের বিরোধিতা করে, এইচটিএমএল পেজটি প্রকৃতির আরও গতিশীল, আপনাকে লিঙ্কগুলিতে ক্লিক করে এবং পৃষ্ঠাটির সাথে ইন্টারঅ্যাক্ট করে ওয়েবে ব্রাউজ করার অনুমতি দেয়। লিংকগুলি আপনাকে বর্তমান পৃষ্ঠার মধ্যে অন্য কোনও স্থানে বা ইন্টারনেটে একটি ভিন্ন পৃষ্ঠায় নিয়ে যেতে পারে।

এইচটিএমএল এর শেষ সংস্করণ এইচটিএমএল 5.0, যার মূলত ওয়েবটি যা মনে আছে তার চেয়ে অনেক বেশি ক্ষমতা রয়েছে। এইচটিএমএল 5 একটি অত্যন্ত বিস্তৃত প্ল্যাটফর্ম যা সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের শক্তি সহ একসঙ্গে একটি উচ্চ-শেষ ব্যবহারকারী ইন্টারফেস তৈরি করার অনুমতি দেয়। এইচটিএমএল 5 এত শক্তিশালী যে এটি অ্যাডোব ফ্ল্যাশ, মাইক্রোসফ্টের সিলভারলাইট, এবং ভিডিও প্লেয়ারগুলি, জাভা অ্যাপলেটস এবং আরও অনেক কিছু সম্পর্কিত HTML প্লাগিনগুলিকে বাদ দিতে পরিচালিত করেছে।

সুতরাং এইচটিএমএল, সিএসএস, এবং জাভাস্ক্রিপ্ট মধ্যে পার্থক্য কি? সর্বপ্রথম, তারা একটি HTML পৃষ্ঠায় সন্নিবেশিত হতে পারে, যার মানে ব্রাউজারটি একটি HTML পৃষ্ঠা লোড করে শুরু হয় এবং শুধুমাত্র তখনই এটি কী বোঝায় তা লোকেদের জানাতে পারে।

  • একটি এইচটিএমএল পৃষ্ঠা একটি এইচটিএমএল ডকুমেন্ট যা XML এর মতো একটি বিশেষ মার্কআপ ব্যবহার করে পৃষ্ঠাটির বিষয়বস্তু সংজ্ঞায়িত করে।
  • একটি CSS স্টাইলশীট পৃষ্ঠাতে HTML উপাদানগুলির শৈলী সংজ্ঞায়িত করে। এটি একটি এইচটিএমএল পৃষ্ঠার মধ্যে প্রতারিত হয় বা ট্যাগ ব্যবহার করে লোড করা হয়।
  • জাভাস্ক্রিপ্ট হ’ল এইচটিএমএল পেজের সাথে ডাইম (ডকুমেন্ট অবজেক্ট মডেল) বাইন্ডিং নামে একটি API এর মাধ্যমে যোগাযোগ করতে ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা। অন্য কথায়, ডোম বাইন্ডিং প্রোগ্রামিং ভাষা এবং এইচটিএমএল পৃষ্ঠার মধ্যে আঠালো যা ব্রাউজারে লোড করা হয়েছিল।

আপনার প্রথম এইচটিএমএল পৃষ্ঠা

আসুন একটি সহজ HTML পৃষ্ঠা তৈরি করে শুরু করি। একটি HTML পৃষ্ঠার নিম্নলিখিত মৌলিক বিন্যাস রয়েছে:

<!DOCTYPE html>
<html>
    <head>
        <!-- head definitions go here -->
    </head>
    <body>
        <!-- the content goes here -->
    </body>
</html>

আসুন শুরু করি একটি সহজ পৃষ্ঠা তৈরি করে যা হ্যালো, ওয়ার্ল্ড! শরীরে. পৃষ্ঠায় একটি শিরোনাম থাকবে – যে জিনিসটি আপনার ব্রাউজারে ট্যাবের শিরোনামটিতে প্রদর্শিত হবে। উপাদানটি HTML পৃষ্ঠার শিরোনাম সংজ্ঞায়িত করে।

</p> <p><P> উপাদানটি একটি “অনুচ্ছেদ” সংজ্ঞায়িত করে, এটি একটি শীর্ষক অংশ যা তার উপরের এবং নীচের অংশে একটি ছোট পরিমাণের ব্যবধান রয়েছে।

</p> <p>ট্যাগগুলির একটি শুরুর ট্যাগ এবং একটি স্ল্যাশ (</ p>) দ্বারা চিহ্নিত একটি শেষ ট্যাগ আছে তা লক্ষ্য করুন। মধ্যে সবকিছু ট্যাগ কন্টেন্ট। ট্যাগের বিষয়বস্তু সাধারণত তাদের মধ্যে অতিরিক্ত HTML ট্যাগ থাকতে পারে।</p>

<!DOCTYPE html>
<html>
    <head>
        <title>Example</title>
    </head>
    <body>
        <p>This is an example of a simple HTML page with one paragraph.</p>
    </body>
</html>

এছাড়াও আপনি এই কোডটিকে আপনার পাঠ্য সম্পাদক বা আইডিই তে একটি নতুন ফাইলে অনুলিপি এবং আটকান এবং ফাইলটি “index.html” হিসাবে সংরক্ষণ করতে পারেন। “Index.html” ফাইলটি ডিফল্ট ফাইল যা কোনও ওয়েব সার্ভার কোনও ওয়েবসাইট অ্যাক্সেস করার জন্য সন্ধান করবে। ফাইলটি সংরক্ষণ করার পরে, আপনি আপনার ব্রাউজারের সাথে এটি খুলতে দ্বিগুণ করতে পারেন।

এখন আমরা একটি HTML পৃষ্ঠার মৌলিক কাঠামো জানি, এটি চেষ্টা করে দেখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here