জাভাস্ক্রিপ্ট একটি স্ক্রিপ্টিং ভাষা যা ডায়নামিক ওয়েবসাইট সামগ্রী তৈরি এবং নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়-তবে আপনি যদি প্রযুক্তিতে নতুন হন তবে এটি অনেক বেশি জ্ঞান অর্জন করতে পারে না। তাই আসুন “ডাইনামিক ওয়েবসাইট সামগ্রী” প্রতিস্থাপন করি “যেগুলি আপনার নিজের ওয়েব পৃষ্ঠাটি ম্যানুয়ালি পুনরায় লোড করার প্রয়োজন ছাড়াই আপনার স্ক্রিনে সরাতে, রিফ্রেশ করতে বা অন্যথায় পরিবর্তিত জিনিসগুলির সাথে”।

অ্যানিমেটেড গ্রাফিক্স, ফটো স্লাইডশো, স্বয়ংসম্পূর্ণ পাঠ্য প্রস্তাবনা এবং ইন্টারেক্টিভ ফর্মগুলির মতো বৈশিষ্ট্যগুলি মনে করুন। অথবা এমনকি আরও ভাল, আপনি সম্পূর্ণরূপে মঞ্জুর হওয়া ওয়েব বৈশিষ্ট্যগুলি সম্পর্কে চিন্তা করুন, যেমন আপনার স্ক্রিনে আপনার ফেসবুক টাইমলাইনে আপডেটগুলি বা Google আপনার অনুসন্ধান বারে টাইপ করা কয়েকটি অক্ষরের উপর ভিত্তি করে অনুসন্ধান পদগুলি প্রস্তাব করে। উভয় ক্ষেত্রে, যে কাজ জাভাস্ক্রিপ্ট হয়।

জাভাস্ক্রিপ্ট মূলসূত্র কি কি?

মৌলিকটি যদি আপনি কারিগরিতে ক্যারিয়ারে বিরতি আশা করছেন তবে আপনার প্রশ্নটি আরও ভালো হতে পারে: “জাভাস্ক্রিপ্ট কী এবং আমাকে এটি দরকার?”

আপনি উপরের উদাহরণ থেকে দেখতে পারেন-যদি আপনি ওয়েব ডেভেলপমেন্টে আগ্রহী হন-উত্তরটি একটি অনুমানকারী হ্যাঁ। তাই পথের বাইরে দিয়ে, জাভাস্ক্রিপ্ট কীভাবে কাজ করে এবং আপনি এটির জন্য কীভাবে ব্যবহার করবেন তাতে আরও গভীরভাবে যান।

আমি উপরে বর্ণিত যে জাভাস্ক্রিপ্টটি একটি “স্ক্রিপ্টিং ভাষা”। স্ক্রিপ্টিং ভাষাগুলি এমন পদ্ধতিগুলিকে কোডিংয়ের ভাষাগুলি ব্যবহার করে যা প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করতে হয় যা ব্যবহারকারীরা তাদের নিজস্ব পদক্ষেপে ধাপে ধাপে চালাতে হবে। স্ক্রিপ্টিংয়ের সংক্ষিপ্ত বিবরণ, আপনি যে ওয়েব পৃষ্ঠাগুলিতে যান তার যে কোনও পরিবর্তনগুলি আপনার পৃষ্ঠাটির ম্যানুয়ালি পুনরায় লোড করতে হবে, বা আপনার পরে থাকা সামগ্রীতে স্ট্যাটিক মেনুগুলির একটি সিরিজ নেভিগেট করতে হবে।

জাভাস্ক্রিপ্টের মতো একটি স্ক্রিপ্টিং ভাষা (জেস, যারা জানেন) তাদের ওয়েবসাইটগুলি বা ওয়েব অ্যাপ্লিকেশনগুলির মতো কম্পিউটার প্রোগ্রামগুলিকে “কিছু করতে” বলার দ্বারা ভারী উত্তোলন করে। জাভাস্ক্রিপ্টের ক্ষেত্রে, এর অর্থ এই যে যে ডায়নামিক বৈশিষ্ট্যগুলি পূর্বে বর্ণনা করা হয়েছে তারা যেমন ইমেজগুলিকে নিজেদেরকে অ্যানিমেশন করার জন্য, স্লাইডশোর মাধ্যমে চক্রের ফটোগুলি বা প্রম্পটগুলিতে প্রতিক্রিয়া জানানোর জন্য স্বতঃপূর্ণ পরামর্শগুলি দেয়। এটি জাভাস্ক্রিপ্টে “স্ক্রিপ্ট” যা এই জিনিসগুলিকে তাদের নিজের উপর আপাতদৃষ্টিতে ঘটতে দেয়।

ইতোমধ্যে, জাভাস্ক্রিপ্ট ওয়েব কার্যকারিতাটির এটিকে একটি অবিচ্ছেদ্য অংশ কারণ, সমস্ত প্রধান ওয়েব ব্রাউজারগুলি অন্তর্নির্মিত ইঞ্জিনগুলির সাথে আসে যা জাভাস্ক্রিপ্টকে রেন্ডার করতে পারে। এর মানে হল JS কমান্ডগুলি সরাসরি একটি HTML নথিতে টাইপ করা যেতে পারে এবং ওয়েব ব্রাউজারগুলি তাদের বুঝতে সক্ষম হবে। অন্য কথায়, জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে জাভাস্ক্রিপ্টের কোন অতিরিক্ত প্রোগ্রাম বা compilers.s ডাউনলোড করার প্রয়োজন হয় না?

ভ্যানিলা জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট কেমন দেখায় তার একটি ধারণা দিতে, জাভাস্ক্রিপ্ট কোডের নিম্নলিখিত মৌলিক উদাহরণ বিবেচনা করুন। আপনি যদি কোনও ওয়েবসাইটে কোনও অফার বা পরিষেবাদির জন্য সাইন আপ করার পরে ব্যবহারকারীদের “সাইন আপ করার জন্য ধন্যবাদ” নিশ্চিতকরণের বার্তা পেতে চান তবে আপনি এটি সরাসরি HTML পৃষ্ঠাতে ( ট্যাগগুলির মধ্যে) এই কোডে কোড করবেন:

<script>
window.onload = initAll;
function initAll() {
document.getElementById(“submit”).onclick = submitMessage;
}
function submitMessage() {
var greeting = document.getElementById(“name”).getAttribute(“value”);
document.getElementById(“headline”).innerHTML = “Thank you for joining our email list,” + greeting;
return false;
}
<script/>

এইচটিএমএল ডক্সে এই ধরনের কোড লেখা এবং জাভাস্ক্রিপ্ট সন্নিবেশ করাতে “ভ্যানিলা জাভাস্ক্রিপ্ট” বলা হয়। শুধুমাত্র ভ্যানিলা জেএস জাভাস্ক্রিপ্ট প্রকল্প তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, কিন্তু আপনি জাভাস্ক্রিপ্ট ভাষার সাথে আরও পরিচিত হয়ে ওঠার জন্য বিভিন্ন টুলস তৈরি করতে পারেন JS সহজ এবং ব্যবহার করার জন্য আরো দক্ষ।

জাভাস্ক্রিপ্ট সরঞ্জাম

যখন আপনি জাভাস্ক্রিপ্টের সাথে কাজ করবেন, তখন আপনি বিভিন্ন ফাংশন এবং ওয়েব অ্যাপ্লিকেশানগুলিতে মেনু অ্যানিমেশান এবং ফেইড আউটস, ফাইল আপলোড ফর্ম এবং ইমেজ গ্যালারীর মতো নিয়মিত দেখানো JS ফাংশন এবং বৈশিষ্ট্যগুলি লক্ষ্য করবেন। যখনই আপনি প্রতিটি জিনিসটি একবারের প্রয়োজনে স্থির করে এই প্রতিটি জিনিসকে কোড করতে পারেন তবে আপনি যদি পরিবর্তে jQuery এর মতো কোডিং লাইব্রেরি ব্যবহার করেন তবে আপনার কোডিং জীবন অনেক সহজ বোধ করবে।

JQuery লাইব্রেরিটি জাভাস্ক্রিপ্ট কোডিং ফাংশনগুলির দ্বারা গঠিত যা একক লাইন jQuery কমান্ডের মাধ্যমে সম্পাদিত হতে পারে। উদাহরণস্বরূপ, উপরের উদাহরণে জাভাস্ক্রিপ্ট কোডটি যদি এটির পরিবর্তে jQuery কোড ব্যবহার করে সঞ্চালিত হয় তবে এটির মতো দেখায়:

<script>
$(“#submit”).click(function () {
var greeting = $(“#name”).val();
$(“#headline”).html(“Thank you for joining our email list, ” + greeting);
return false;
});
<script/>

আপনি যেহেতু দেখতে পারেন, jQuery প্রোগ্রামিং পদ্ধতিটি অনেক বেশি সংক্ষিপ্ত এবং কোনও ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন কোডিং করার সময় আপনি একই জাভাস্ক্রিপ্ট ফাংশন সম্পাদনা করতে চান তা পুনরায় ব্যবহার করা যেতে পারে।

উপরে বর্ণিত উদাহরণের মতো উদাহরণগুলি (যা jQuery স্নিপেটস-ডেডিকেটেড ফাংশনগুলি সম্পাদন করতে সরাসরি jQuery লাইব্রেরি থেকে সন্নিবেশকৃত কোডের স্নিপেট), আরো জটিল প্লাগইন তৈরি করতে jQuery কোডটি একত্রিত করা যেতে পারে। jQuery প্লাগিনগুলি সরাসরি jQuery UI (ইউজার ইন্টারফেস) সংগ্রহস্থল থেকে পাওয়া যেতে পারে, যেখানে কপি এবং পেস্ট করার জন্য উৎস কোড উপলব্ধ।

জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক

ডিজিটাল সুইস আর্মি ছদ্মবেশী কোডিংয়ের জন্য জাভাস্ক্রিপ্টগুলির মতো জেএস লাইব্রেরিগুলি পৃথক কোডিং প্রয়োজনের জন্য ফ্রন্ট-এন্ড ডেভেলপাররা কিছু জিনিসগুলি জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক নামক সরঞ্জামগুলি ব্যবহার করে আরও একটি পদক্ষেপ নিতে পারে।

JQuery এর প্যাচওয়ার্ক কার্যকারিতাটি সম্প্রসারিত করে, জেএস ফ্রেমওয়ার্কগুলি জাভাস্ক্রিপ্ট ডেভেলপারগুলিকে ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনগুলির জন্য টেমপ্লেটগুলি দিয়ে তৈরি করে। JS ফ্রেমওয়ার্কগুলি এমন একটি টেমপ্লেটে স্পেস তৈরি করে যেখানে JS কোডটি যাওয়ার প্রস্তাব দেওয়া হয়, সেইসাথে পূর্ববর্তী কোড (jQuery এর মতো অনেক) যা সেই স্পেসগুলিতে প্ল্যাগ করা যেতে পারে।

শিল্পের মান বিবেচনা করা যেতে পারে এমন বেশ কয়েকটি কাঠামো রয়েছে (উদাঃ ভু, প্রতিক্রিয়া এবং কৌণিক), শিখতে শেখার সময় আপনার সেরা বাজি সম্ভাব্য নিয়োগকর্তা বা ক্লায়েন্টদের বিবেচনা করা এবং কোন JS ফ্রেমওয়ার্ক-যদি তারা কোনও পক্ষের পক্ষে তা সনাক্ত করতে পারে। এবং একবার মনে রাখবেন, একবার আপনি একটি কাঠামো শিখেছেন, এটি আরো বাছাই করা তুলনামূলকভাবে সহজ।

জাভাস্ক্রিপ্ট শিখতে প্রস্তুত?

এখানে নিতে? এইচটিএমএল এবং সিএসএস এমন দক্ষতা যা আপনাকে একটি মৌলিক ওয়েব পৃষ্ঠা কোড করতে দেয়, জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ভাষা যা পৃষ্ঠাটিকে জীবন নিয়ে এনে দেবে। যদিও এইচটিএমএল এবং সিএসএস নিজে থেকেই বিকাশকারীর কাজ শুরু করতে অবস্থান করবে, জাভাস্ক্রিপ্ট শিখতে সময় নেবে আপনার চাকরির সম্ভাবনাগুলি দ্রুত বৃদ্ধি পাবে।

আপনি যদি একটি বিস্তৃত জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়ালের জন্য প্রস্তুত হন তবে আমাদের ফ্রন্ট এন্ড ডেভেলপার ব্লুপ্রিন্টের চেয়ে আরও বেশি কিছু সন্ধান করুন। এই প্রশিক্ষক-নেতৃত্বাধীন কোর্সটি আপনাকে জাভাস্ক্রিপ্ট ভাষা এবং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরির ইনস এবং আউটসাইট এবং HTML, CSS এবং অন্যান্য জটিল ওয়েব বিকাশকারী দক্ষতার মাধ্যমে আপনাকে গাইড করবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here