ধরুন আপনি একটি ডোমেইন A নামক কোম্পানী থেকে কিনেছেন । এখন A কোম্পানীর সেবা পছন্দ হলো না তাই আপনি চান নতুন কোম্পানীকে আপনার ডোমেইন ম্যানেজমেন্ট এর দ্বায়ীত্ব দিতে । এক্ষেত্রে আপনাকে নতুন কোম্পানীতে ডোমেইনটি ট্রান্সফার করার পদ্ধতিই হলো ডোমেইন ট্রান্সফার।

ট্রান্সফার এর শর্তাবলী:

> ডোমেইন রেজিস্টার করার ৬০ দিনের মধ্যে ট্রান্সফার করা যাবে না ।> ডোমেইন এক্সপায়ার হবার নূন্যতম ৭ দিন বা ১০ দিন recommendation অনুযায়ী) আগে ট্রান্সফার করতে হবে । অন্যাথায় ট্রান্সফার হবে না ।> WHOIS information হাইড থাকতে পারবে না, যদি প্রাইভেসি প্রোটেকশান চালু থাকে বন্ধ করে রাখতে হবে ।> WHOIS information এ প্রদত্ত এডমিন ইমেইলে এক্সেস থাকতে হবে কারন ইমেইলে ভেরিফিকেশান লিংক এবং EPP/AUTH কোড পাঠানো হবে ।> Domain অবশ্যই আনলকড হতে হবে । http://who.is বা https://www.whois.com ওয়েবসাইটে প্রবেশ করুন এরপর ডোমেইন লিখে whois information এ দেখুন clientTransferProhibited আছে কিনা ? যদি থাকে তবে ডোমেইন ট্রান্ফার করা যাবে না । ডোমেইনটি লকড্ করা আছে আপনাকে আনলক করতে হবে।কিভাবে ট্রান্সফার করবেন ?

প্রথমে নতুন কোম্পানীর ওয়েব সাইটে গিয়ে ট্রান্সফার এর জন্য অর্ডার করুন । এটি সাধারন রেজিস্ট্রেশন এর মতো, নিজের ইনফো দিতে হবে যা আপনার WHOIS contact info হিসাবে ব্যবহৃত হবে । অর্ডার করার সময় EPP কোড দিতে হবে, এটি কোথায় পাবেন ? অাপনার কাজ হবে পুরাতন কোম্পানীর কাছ থেকে EPP কোড চেয়ে নেওয়া ।

যদি পুরাতন কোম্পানি আপনারকে কন্ট্রোলপ্যানেল দিয়ে থাকে ডোমেইনের তবে ঐ প্যানেলে খুঁজুন হয়তোবা epp কোড পাওয়া যেতে পারে । গ্রিনওয়েবে পরিপূর্ন ডোমেইন কন্ট্রোল প্যানেল দেওয়া হয় তাই এর ইউজার রা নিজের প্যানেলে ( লিংক ) লগিন করে EPP Code বাটনে ক্লিক করে EPP কোড নিতে পারবেন কোনো ঝামেলা নেই এক্ষেত্রে । কিন্তু যারা ডোমেইনের আলাদা কন্ট্রোল প্যানেল দেয় না তাদের কে অবশ্যই প্রোভাইডার এর কাছ থেকে কোড নিতে হবে ।

এক্ষেত্রে অনেক সময় প্রোভাইডার ঝামেলা করতে পারে তাই ডোমেইন কেনার সময় দেখে নিবেন ডোমেইন কন্ট্রোল প্যানেল আপনাকে দিয়েছে কিনা । যাই হোক, এরপর EPP কোড টি নতুন কোম্পানীকে দিলে তারা ট্রান্সফার রিকোয়েস্ট একসেপ্ট করবে এবং ডোমেইনের এডমিন ইমেইলে ভেরিফিকেশান লিংক পাঠাবে । আপনাকে ঐ লিংকে ক্লিক করতে হবে । ক্লিক করার পর ৫-৭ দিন অপেক্ষা করতে হবে । ৫-৭ দিনের মধ্যে ডোমেইন ট্রান্সফার হয়ে যাবে যদি না আপনার পূর্বের প্রোভাইডার ট্রান্সফার ক্যানসেল করে দেয়।

ডোমেইন ট্রান্সফার করতে সাধারনত রেজিস্ট্রেশন এর সম-পরিমান টাকা নেওয়া হয় এবং ট্রান্সফারের পর ডোমেইন expire এর তারিখ এক বছর বৃদ্ধি করে দেওয়া হয় । এ জন্য ডোমেইন ট্রান্সফার আর ডোমেইন রিনিউ এর মতনই কাজ করে শুধু প্রোভাইডার পরিবর্তন হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here